উপকরণঃ
  • দুধ - ৪ কাপ
  • ডিম - ৪টি
  • চিনি- ৬ টেবিল চামচ + ২ টেবিল চামচ
পদ্ধতি ঃ
  • ৪ কাপ দুধকে ফুটিয়ে ২ কাপ করে ঠান্ডা করুন।
  • একটি প্যানে ২ টেবিল চামচ চিনি এবং ১ টেবিল চামচ পানি যোগ করে মাঝারি তাপে ক্যারামেল তৈরি করুন । ক্যারামেল তৈরি হলে চুলা থেকে দ্রুত সরিয়ে নিয়ে যে পাত্রে পুডিং তৈরি করবেন (বেকিং প্যান) সে পাত্রে ক্যারামেল ঢেলে দিন। এরপর ক্যারামেল একপাশে ঠান্ডা হতে রাখুন।
  • এবার ব্লেন্ডারে ডিম, চিনি এবং দুধ দিয়ে ভালো করে ব্লেন্ড করুন। (মিশ্রণ তৈরি করতে হ্যান্ড মিক্সারও ব্যবহার করতে পারেন) এরপর মিশ্রণটি ক্যারামেল করে রাখা বেকিং প্যানে ঢেলে দিন। (ডিমের মিশ্রণটি ক্যারামেলের উপর ঢালার আগে দেখে নিন ক্যারামেল পুরোপুরি ঠাণ্ডা হয়েছে কিনা, নাহলে তা ডিমের মিশ্রনের সাথে মিশে যাবে এবং পুডিং এর উপর ক্যারামেলের স্তরটি থাকবে না।
  • আপনি চুলায় অথবা ওভেনে আপনার পুডিং তৈরি করতে পারেন।
  • ***চুলায় তৈরির পদ্ধতিঃ আপনার পুডিং প্যানটি বসানো যায় মতো এমন একটি পর্যাপ্ত বড় সসপ্যান নিন এবং এতে ফুটন্ত পানি নিন (সসপ্যানে ততটুকু পরিমান পানি নিন যতটুকু পানির মাঝে আপনার পুডিং প্যানটি বসালে প্যানটির অর্ধেক মত পানিতে ডুবে থাকবে এবং প্যান পানিতে ভাসবে না। প্যান পানির মাঝে সঠিক ভাবে বসানোর জন্য আপনি চাইলে একটি স্ট্যান্ড ব্যবহার করতে পারেন।)  এবার পুডিং প্যানটি সসপ্যানের মাঝে বসিয়ে দুটি প্যানই ঢেকে দিন এবং মাঝারি তাপে ৪০-৪৫ মিনিট চুলায় রাখুন। ( মাঝে মাঝে সস প্যানের পানি দেখে নিন। প্রয়োজনে আরো পানি যোগ করুন।)
  • ***ওভেনে তৈরির পদ্ধতিঃ আপনি যদি ওভেনে পুডিং তৈরি করতে চান তাহলে ওভেন ৩৫০ ফা এ প্রীহিট করে নিন। এখন পুডিং প্যানের চেয়ে বড় একটি প্যান নিন এবং এতে ফুটন্ত পানি নিন (প্যানে ততটুকু পরিমান পানি নিন যতটুকু পানির মাঝে আপনার পুডিং প্যানটি বসালে প্যানটির অর্ধেক মত পানিতে ডুবে থাকবে এবং প্যান পানিতে ভাসবে না।) এখন পুডিং প্যানটি বড় প্যানে বসিয়ে দুটি প্যানই ঢেকে দিন এবং ওভেনে ৪৫-৬০ মিনিটমত বেক করুন।
  • একটি ছুরি দিয়ে পুডিং হয়েছে কিনা দেখুন। ছুরির মাথা পুডিং এর মাঝে হাল্কা করে ঢোকান; যদি ছুরিটির মাথা পরিষ্কার বের হয়ে আসে, তাহলে পুডিং তৈরি হয়ে গেছে। আর যদি ছুরিতে আঠালো ডিমের মিশ্রন লেগে থাকে তাহলে পুডিংটি আরও ৫-১০ মিনিটের জন্য চুলায় বা ওভেনে রেখে দিন এবং একই ভাবে ছুরি দিয়ে পরীক্ষা করুন।
  • পুডিং তৈরি হয়ে গেলে তা ঠাণ্ডা করে নিন । তারপর সাবধানে প্যানের প্রান্ত বরাবর পুরো পুডিং এর চারপাশে ছুরি দিয়ে পুডিংটি আলাদা করে নিন। তারপর প্যানের উপর একটি প্লেট বসিয়ে প্যানটি প্লেটটির উপর উল্টিয়ে পুডিংটি প্লেটে নিয়ে নিন।
  • পুডিংটি পছন্দমত আকারে কেটে পরিবেশন করুন।

{ 2 মন্তব্য ... read them below or Comment }

  1. খাবার খেতে কে না ভালোবাসে কিন্তু রানা যদি ভালো না হয় তবে সাই খাবার এ কোন মজা মাই তাই রেসিপি দেখে রানা কোরলে কাবার না হয়ে উপায় কি ? ????????খুব কাজের টপিক। ধন্যবাদ শেয়ার করার জন্য। ।আপনার এই পোস্ট অনেক উপকারে আসবে আমার বিশ্বাস । এর আগেও একটা রেসিপি পেয়েছিলা রেসিপি ও অনেক উপকারী। যার দরকার হবে দেখতে পারেন। তবে আপানার এটা বাশি ভাল হইছে তাই আবারো লেখককে ধন্যবাদ না দিয়ে পারছি না। তবে এরকম আরো একটি লেখা পড়েছিলাম এখানে> http://muktomoncho.com/archives/1914

    ReplyDelete
  2. পুডিং । এক মজাদার খাবার । যে খায় নি সে পস্তিয়েছে । আর যে খেয়েছে সে তো পস্তিয়ে গেছেই!

    ReplyDelete

- Copyright © টক ঝাল মিষ্টি - Powered by Blogger - Thanks to Johanes Djogan -